বাংলাদেশ নির্বাচন পদ্ধতি উপর তথ্য
1.1 বাংলাদেশ সরকারের সংসদীয় পদ্ধতি নিয়ে যাত্রা শুরু করে তখন প্রেসিডেন্ট পদ্ধতির উপর সুইচ এবং 1991 সালে ফিরে সংসদীয় ব্যবস্থার প্রত্যাবর্তন করেছে.
সংবিধানের 65 অনুচ্ছেদ অনুযায়ী সংসদ যা, সংবিধানের বিধানাবলী সাপেক্ষে (জাতীয় সংসদ নামে পরিচিত) আছে, প্রজাতন্ত্রের বিধানিক ক্ষমতা ন্যস্ত করা হয়.
সংসদ সিঙ্গল সদস্য স্থানিক আসনে থেকে আইনানুযায়ী নির্বাচিত তিনশত সদস্য নিয়ে গঠিত. এছাড়া সেখানে ত্রিশ আসন বছর 2000 যারা সংসদ সদস্যদের দ্বারা আইন অনুযায়ী নির্বাচিত হয়েছেন পর্যন্ত নারী সদস্যদের জন্য একচেটিয়াভাবে সংরক্ষিত একটি বিধান ছিল. সংসদের 5 বছর মেয়াদ যদি না শুভস্য দ্রবীভূত হয়েছে.
1.2 সংসদ-সদস্যদের সাধারণ নির্বাচন: সংসদ সদস্যদের সংসদ পর নব্বই দিনের মধ্যে উক্ত নির্বাচন অনুষ্ঠিত হয় সাধারণ নির্বাচন দ্রবীভূত হয়, তার মেয়াদ বা শেষ হইবার কারণে কিনা চেয়ে অন্যথায় যেমন মেয়াদপূর্তির [ধারা 123 এর কারণে (3) সংবিধান].
1.3 যোগ্যতা ও সংসদ সদস্যদের নির্বাচন জন্য অযোগ্যতা: একজন ব্যক্তি যদি সে বাংলাদেশের নাগরিক হন সংসদ সদস্য হিসেবে নির্বাচিত করা হবে যোগ্যতা অর্জন করা হয় এবং পঁচিশ বছর বয়সে পৌঁছে গেছে তাকে.
একজন ব্যক্তি হিসেবে নির্বাচনের জন্য অযোগ্য ঘোষণা করা হয়, অথবা জন্য, হচ্ছে সংসদ সদস্য যিনি-
(ক) কোন উপযুক্ত আদালত কর্তৃক ঘোষিত অপ্রকৃতিস্থ থাকে;
(খ) একটি উন অস্বচ্ছল কারামুক্ত হয়;
(গ) নাগরিকত্ব অর্জন, বা স্বীকৃত বা, একটি বিদেশী রাষ্ট্র প্রতি আনুগত্য স্বীকার করে;
(ঘ) একটি ফৌজদারি দুশ্চারিত্র্য, বছর দুই অন্যূন একটি মেয়াদের কারাদণ্ডে দণ্ডিত যদি না পাঁচ বছর একটি নির্দিষ্ট সময়ের তার মুক্তির পর অতিক্রান্ত হয়েছে জড়িত অপরাধের জন্য দোষী সাব্যস্ত করা হয়েছে;
(ঙ) তিনি প্রজাতন্ত্রের একটি অফিসে যা আইন দ্বারা ঘোষিত হয় তার হোল্ডার অযোগ্য না ছাড়া অন্যের সেবায় কোন লাভজনক পদে অধিষ্ঠিত থাকেন; অথবা
(চ) কোন আইনের দ্বারা বা অধীন নির্বাচনের জন্য অযোগ্য ঘোষণা করা হয়.
উপরন্তু, গণপ্রতিনিধিত্ব আদেশ ধারা 12, 1972 উপলব্ধ যে একটি আসনের কোনো ভোটার প্রস্তাব বা যে আসনে নির্বাচনের জন্য দ্বিতীয় হতে পারে, কোন ব্যক্তির নাম সংবিধানের অধীনে একটি সদস্য হতে যোগ্যতা অর্জন:
তবে শর্ত থাকে যে, কোন ব্যক্তি হিসেবে নির্বাচিত হওয়া থেকে অযোগ্য হইবেন, এবং হচ্ছে, একজন সদস্য যদি তিনি / সে -
(ক) কোন ব্যক্তি প্রজাতন্ত্রের বা সংবিধিবদ্ধ সরকারী কর্তৃপক্ষ সেবায় কোন লাভজনক পদে অধিষ্ঠিত হয়:
(খ) নিজেকে / নিজেকে দ্বারা বা কোনো ব্যক্তি বা তার জন্য আস্থা ব্যক্তির শরীর দ্বারা কিনা / তার বা তার / তার সুবিধার জন্য বা তার / তার অ্যাকাউন্টে বা অবিভক্ত হিন্দু পরিবারের একজন সদস্য হিসেবে, যে কোন অংশ বা স্বার্থ রয়েছে একটি চুক্তি, একটি সমবায় সমিতি এবং পণ্য সরবরাহের জন্য সরকারের মধ্যে একটি চুক্তি না হওয়া, অথবা কোনো চুক্তি কার্যকর করার বা সরকার কর্তৃক গৃহীত কোন সেবা কর্মক্ষমতা জন্য; এবং
(গ) কোন ব্যাংক খেলাপি হয়.
1.4 নির্বাচন কমিশন সংবিধান তত্ত্বাবধান, নির্দেশ ও রাষ্ট্রপতি ও সংসদ থেকে অফিস এবং যেমন নির্বাচন পরিচালনা নির্বাচনের জন্য ভোটার তালিকা প্রণয়নের নিয়ন্ত্রণের ধারা 119 অনুযায়ী নির্বাচন কমিশনে ন্যস্ত যা পাবে, অনুযায়ী এই সংবিধান ও অন্য কোন আইন দিয়ে -
(ক) রাষ্ট্রপতি পদের নির্বাচন অনুষ্ঠান করিবেন;
(খ) সংসদ সদস্যদের নির্বাচন অনুষ্ঠান করিবেন;
(গ) সংসদ নির্বাচনের উদ্দেশ্যে আসনের সীমানা নির্দেশ করা; এবং
(ঘ) এর অফিস নির্বাচনের উদ্দেশ্যে ভোটার প্রস্তুতি
রাষ্ট্রপতি এবং জাতীয় সংসদ.
মোড এবং সংসদ সদস্যদের নির্বাচন অনুষ্ঠানের জন্য পদ্ধতি, জনগণ অর্ডার, 1972 এর প্রতিনিধিত্ব নিচে পাড়া হয় আইন অনুসারে সংশোধিত.
একাধিক আসন এবং বার ডাবল সদস্যপদ বিরুদ্ধে 1.5 প্রার্থী: কোন ব্যক্তি একই সময়ে অধিক পাঁচ আসনের জন্য প্রার্থী হতে পারে. সংবিধান এছাড়াও উপলব্ধ যে কোন ব্যক্তি একই সময়ে একাধিক নির্বাচনী সম্মান সংসদ সদস্য হইবেন. একটি ব্যক্তির ঘটনা একাধিক কেন্দ্রে প্রতিদ্বন্দ্বী নির্বাচিত হওয়ার পর সে এক ছাড়া অন্য সব আসন শূন্য হইবে, প্রতি আইন নিচে পাড়া পদ্ধতি হিসেবে.
একক টেরিটোরিয়াল জাতীয় সংসদের আসনবিন্যাস 1.6 ডিলিমিটেশন: সংসদ তিনশত সদস্য নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে উদ্দেশ্য পূরণকল্পে, দেশ তিনশত একক স্থানিক আসনে মধ্যে জাতীয় সংসদের আসনবিন্যাস অধ্যাদেশ, 1976 এর ডিলিমিটেশন এর বিধান অনুযায়ী, সংশোধিত হিসাবে ভাগে ভাগ করা হয়েছে. পদ্ধতি এবং প্রতিটি আসনের সীমানা পুনর্নির্ধারণ জন্য নীতির পূর্বোক্ত অধ্যাদেশে বলা হয়েছে. প্রধান নীতি এলাকার ভৌগোলিক সংহতি, প্রশাসনিক সুবিধা ও যতদূর সাধ্য জনসংখ্যার বন্টন হয়.
1.7 ভোটার তালিকা: সংবিধানের 121 থাকিবে যে ধর্ম, জাতি, বর্ণ বা লিঙ্গ অনুযায়ী ভোটারদের বিন্যস্ত করিয়া সংসদ নির্বাচনের উদ্দেশ্য এবং কোন বিশেষ ভোটার জন্য প্রতিটি কেন্দ্রে প্রতিদ্বন্দ্বী এক ভোটার প্রণীত হইবে উপলব্ধ. সংবিধানের 122 প্রদান করে সংসদ নির্বাচনের প্রাপ্তবয়স্ক ভোটাধিকারের ভিত্তিতে হইবে. একজন ব্যক্তি সংসদ নির্বাচনের উদ্দেশ্য সীমায়িত একটি আসনের জন্য ভোটার ভোটার হিসেবে তালিকাভুক্ত করা অধিকারী হইবেন, যদি তিনি / সে -
(ক) বাংলাদেশের নাগরিক হন;
(খ) বয়স আঠারো বছরের কম নয়;
(গ) অপ্রকৃতিস্থ হতে কোন উপযুক্ত আদালত কর্তৃক ঘোষণা বহাল না; এবং
(ঘ) বা যে আসনে একটি বাসিন্দা হতে আইন দ্বারা গণ্য করা হয়.
উপ-ধারা (8) ভোটার অধ্যাদেশের ধারা 7 এর, 1982 এছাড়াও empowers নির্বাচন কমিশন ভোটার পুনরায় দলবদ্ধ করা, প্রয়োজনে, বিভিন্ন নির্বাচক অফিসে নির্বাচনের উদ্দেশ্যে কারণ.
তত্ত্বাবধান, নির্দেশ ও ভোটার পদ্ধতি ভোটার অধ্যাদেশ, 1982 সালে নির্ধারিত হয়েছে প্রস্তুতি নিয়ন্ত্রণের জন্য.
1.8 মনোনয়ন:
একটি নির্বাচনী কোন ভোটার উত্থাপন করা হতে পারে বা দ্বিতীয় যে আসনে নির্বাচনের জন্য, কোন ব্যক্তির নাম সংবিধানের অধীনে একটি সদস্য ও অর্ডার, 1972 এর প্রতিনিধিত্ব করার যোগ্য.
1.9 আমানত:
কোন মনোনয়নপত্র যদি- গৃহীত হয়েছে
টাকা পাঁচ হাজার টাকা নগদে বা প্রার্থী দ্বারা সরকারী ট্রেজারীতে বা মনোনয়নপত্র দাখিলের সময় তাহার পক্ষে অন্য কোন ব্যক্তি কর্তৃক জমা হয়.
আসন নারী সদস্যদের জন্য একচেটিয়াভাবে সংরক্ষিত 1.10 নির্বাচন:
সংসদ সদস্যদের জন্য তিনশত আসনের বিধান ছাড়াও ত্রিশ আসন একচেটিয়াভাবে 2000 এ.ডি. সংবিধানের 65 অনুচ্ছেদ এর দফা (3) এর বিধান অনুযায়ী পর্যন্ত নারী সদস্যদের জন্য সংরক্ষিত হয়. এই কাজের জন্য, একটি আইন এনটাইটেলমেন্টসহ 'জনগণ অর্ডার, 1973 (নারী সদস্যদের জন্য সিট) প্রতিনিধিত্ব, সংশোধিত, ষড়যন্ত্র করে ফাঁসানো হয়েছে. অর্ডার ধারা 3 অনুযায়ী, নির্বাচন কমিশন নারী সদস্য নির্বাচনের জন্য 30 জোনের মধ্যে দেশ ভাগ করা হয়. সরাসরি নির্বাচিত সংসদ সদস্য মহিলা সদস্য নির্বাচনের জন্য নির্বাচকমণ্ডলী ছিল.
রাষ্ট্রপতির কার্যালয়ের 1.11 নির্বাচন: বাংলাদেশের রাষ্ট্রপতি সংবিধানের 48, আইন অনুযায়ী সংসদ সদস্যদের দ্বারা নির্বাচিত অনুযায়ী, হয়. রাষ্ট্রপতির পদ থেকে নির্বাচন অনুষ্ঠানের জন্য মোড এবং পদ্ধতি প্রেসিডেন্সিয়াল নির্বাচন আইন, 1991 এবং রাষ্ট্রপতি নির্বাচন বিধিমালা নিচে পাড়া হয়, 1991 অধীন প্রণীত. প্রেসিডেন্ট তারিখে তিনি তার পদে যোগদান থেকে পাঁচ বছরের মেয়াদের জন্য পদে অধিষ্ঠিত থাকেন.
1.12 স্থানীয় দেহ নির্বাচন:
সংবিধানের 59 যে প্রজাতন্ত্রের প্রত্যেক প্রশাসনিক ইউনিটে স্থানীয় সরকারের উপর ন্যস্ত থাকিবে, আইনানুযায়ী নির্বাচিত ব্যক্তিদের সমন্বয়ে গঠিত হয়.
বিদ্যমান আইন ও বিধি বিভিন্ন স্থানীয় সংস্থা নির্বাচনের আচরণ শাসক নির্বাচন কমিশনের ক্ষমতায়ন নিম্নলিখিত স্থানীয় পর্যায়ে নির্বাচনে আচার:
(ক) ইউনিয়ন পরিষদ (ইউনিয়ন পরিষদ)
(খ) উপজেলা পরিষদ
(গ) সিটি কর্পোরেশন
(ঘ) পৌরসভায় (মিউনিসিপ্যাল কমিটি)
(ঙ) পার্বত্য জেলা পরিষদের
আরো কিছু স্থানীয় সংস্থা সৃষ্টি বর্তমান সরকারের সক্রিয় বিবেচনাধীন রয়েছে.
নির্বাচন পরিচালনার শরীর
নির্বাচন কমিশনের 2.1 সংস্থাপন
সংবিধানের 118 অনুচ্ছেদে রাষ্ট্রপতি কর্তৃক সময় থেকে সরাসরি সময়, একটি প্রধান নির্বাচন কমিশনারের বাংলাদেশ গঠিত ও অন্যান্য নির্বাচন কমিশনারদের ধরনের সংখ্যা, যদি কোনো একটি নির্বাচন কমিশন প্রতিষ্ঠার জন্য উপলব্ধ. প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনারদের (যদি থাকে) নিয়োগের রাষ্ট্রপতি কর্তৃক প্রণীত হয়. নির্বাচন কমিশন একাধিক ব্যক্তি গঠিত হইলে প্রধান নির্বাচন কমিশনার কমিশনের চেয়ারম্যান হিসেবে কাজ করতে হয়. সংবিধানের অধীনে কোনো নির্বাচন কমিশনারের পদের মেয়াদ তারিখে তিনি পদে যোগদান থেকে পাঁচ বছর. একজন ব্যক্তি যিনি প্রধান নির্বাচন কমিশনার পদে অধিষ্ঠিত ছিলেন, প্রজাতন্ত্রের কর্মে নিয়োগলাভের যোগ্য নয়. অন্য কোন নির্বাচন কমিশনার যেমন অফিস, প্রধান নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ লাভের যোগ্য কর্মাবসানের পর, হয়, কিন্তু প্রজাতন্ত্রের কর্মে নিয়োগলাভের যোগ্য নয়.
নির্বাচন কমিশনের ক্ষমতা (118 অনুচ্ছেদের (4) এবং সংবিধান, জনগণ অর্ডার, 1972 এর প্রতিনিধিত্বের অনুচ্ছেদ 4 এর 126):
নির্বাচন কমিশন শুধুমাত্র সংবিধান ও অন্য কোন আইনে তার ফাংশন এবং বিষয় ব্যায়াম একটি স্বাধীন সাংবিধানিক সংস্থা. কমিশন চেয়ারম্যান বা তার সদস্য বা উহার কর্মকর্তা এর কোন প্রয়োগ ও আইনের আওতায় সব বা তার ক্ষমতা এবং যে কোনো দায়িত্ব পালনের জন্য অনুমতি দিতে পারেন.
সংবিধান ও প্রবন্ধ 4 এবং গণপ্রতিনিধিত্ব আদেশ 5 ধারা 126, 1972 প্রদান করে সকল নির্বাহী কর্তৃপক্ষের কর্তব্য উহার কার্যাবলী সম্পাদনের ক্ষেত্রে নির্বাচন কমিশন সহায়তা করার হইবে.
এইরূপ কার্যাবলী সম্পাদন বা ইলেক্ট্রন এটা নির্দেশ দিতে পারিবে হিসাবে উদ্দেশ্য পূরণকল্পে উক্ত সহায়তা প্রদান করার জন্য কোনো ব্যক্তি বা কর্তৃপক্ষ প্রয়োজন ক্ষমতাবান.
2.2 নির্বাচন কমিশন সচিবালয়
নির্বাচন কমিশনের সিদ্ধান্ত কমিশনের আদেশ কার্যকর করার জন্য সব সহায়তা প্রদান করার জন্য এটি অধীনে একটি পূর্ণবর্ধিত সচিবালয় রয়েছে. নির্বাচন কমিশন সচিবালয় সরকারের উদ্দেশ্যে সচিবের নেতৃত্বে হয়.
নির্বাচন কমিশন সচিবালয়ের 2.3 কার্যাবলী:
জন্য নির্বাচন কমিশনকে সহায়তা -
(ক) সকল জাতীয় ও স্থানীয় সংস্থা নির্বাচনে ব্যবহারের জন্য ভোটার তালিকা প্রস্তুতি.
(খ) সংসদে নির্বাচনের উদ্দেশ্যে স্থানিক আসনের সীমানা পুনর্নির্ধারণ.
(গ) গণভোট অফ কন্ডাক্ট এবং প্রেসিডেন্ট, সংসদ, Paurashavas (মিউনিসিপ্যাল কমিটি), সিটি কর্পোরেশন, ইউনিয়ন পরিষদ (ইউনিয়ন পরিষদ) ও তিন পার্বত্য জেলা পরিষদের ইত্যাদি পদে নির্বাচনে (উপ-নির্বাচন সহ / পুনঃনির্বাচনের)
(ঘ) সংরক্ষণ এবং রাজনৈতিক দলগুলোর / প্রার্থীদের প্রতীক বরাদ্দ, যখন প্রয়োজনীয় অর্থ;
(ঙ) প্রতিটি নির্বাচনে ভোটগ্রহণ কর্মকর্তদের, যথা নিয়োগের প্রাক্কালে সারাদেশে ভোট ব্যবস্থা সুপারভিশন: রিটার্নিং অফিসার, সহকারী রিটার্নিং অফিসার, প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার এবং পোলিং অফিসার;
(চ) মুদ্রণ ও সব পোলিং সারাদেশে অবস্থিত স্টেশন ব্যালট পেপার সরবরাহ;
(ছ) অমোচনীয় কালির উত্পাদন এবং ভোটকেন্দ্রের মধ্যে তাদের বিতরণের জন্য উপাদানগুলো সহ নির্বাচন উপকরণ সংগ্রহ;
(জ) সংগ্রহ, সরবরাহ, স্টোরেজ এবং সারা দেশে ব্যালট বাক্স রক্ষণাবেক্ষণ;
(ঝ) সংগ্রহ এবং নির্বাচনের ফল প্রচারের জন্য সারা দেশে সম্প্রসারিত যন্ত্রপাতি স্থাপন;
(ঞ) সব নির্বাচনের ফলাফল একত্রীকরণের এবং সরকারী গেজেটে তাদের আনুষ্ঠানিক প্রকাশন, আইনের দ্বারা প্রয়োজন হিসাবে;
(ট) নির্বাচনী পিটিশন এবং অন্য কোন আইন দ্বারা নির্ধারিত করা যেতে পারে এ ব্যাপারে এই ধরনের অন্যান্য কার্যাবলী সম্পাদন নিষ্পত্তির জন্য ট্রাইব্যুনালের সংবিধান;
(ঠ) কাঠামোবদ্ধ এবং প্রচার নির্বাচন ও তাদের বাস্তবায়ন সংক্রান্ত;
(ড) সংগ্রহ ও গবেষণা, রেফারেন্স এবং রেকর্ডের জন্য নির্বাচন ডাটা সংকলন;
(ঢ) প্রণয়ন এবং নির্বাচনের সব ধরনের ব্যাপক রিপোর্ট প্রকাশের;
(ণ) রেগুলেশন এবং কর্মকর্তা ও নির্বাচন কমিশন সচিবালয় এবং তার ক্ষেত্র প্রতিষ্ঠার কর্মীদের নিয়ন্ত্রণ;
(ত) বরাদ্দ বিষয়ে সকল আইন.
2.4 ফিল্ড অফিস:
(ক) বিভাগীয় আছে: 9 উপ নির্বাচন কমিশনারদের 9 বিভাগীয় সদরে পোস্ট করা হয়.
বিভাগীয় দপ্তর কার্যাবলী নির্বাচন কমিশন সচিবালয় ও অধীনস্থ মাঠ পর্যায়ের অফিস এবং মধ্যে লিয়াজোঁ বজায় নির্বাচনের সব ধরনের এবং ভোটার রেজিস্ট্রেশন ও দিনের সংশোধনী দিন সহ ভোটার তালিকা প্রণয়নের আচার সংক্রান্ত কাজ সমন্বয় সাধন এবং হয় ভোটার ও অন্যান্য বিষয় এবং যখন নির্বাচন কমিশনের উপর ন্যস্ত এর তালিকায় সংশোধন.
(খ) জেলা: আছে 64 জেলা সদরে জেলা নির্বাচন কর্মকর্তা নেতৃত্বাধীন 83 নির্বাচন অফিস আছে.
কার্যাবলী:
জেলা নির্বাচন কর্মকর্তা ভোটার, ভোটার তালিকা মুদ্রণ, জাতীয় ও স্থানীয় পর্যায়ে নির্বাচনের ব্যবস্থাপনা, পোলিং কর্মীদের প্রশিক্ষণে এবং নির্বাচনের জন্য সব যৌক্তিক ব্যবস্থা নিবন্ধনের যাবতীয় কাজ চালায়. নির্বাচন কমিশনের একজন কর্মকর্তা হিসেবে জেলা নির্বাচন কর্মকর্তা ফরম, প্যাকেট, ম্যানুয়াল, নির্দেশাবলী এবং ব্যালট বাক্স সরবরাহ, ভোটার, ব্যালট পেপার দিয়ে রিটার্নিং অফিসার ও পোলিং কর্মীদের সম্ভাব্য সকল সহায়তা রেন্ডার করা হয় এবং এর জন্য যথাযোগ্য খরচ জন্য সব অ্যাকাউন্ট রাখে বিভিন্ন নির্বাচনে.
(গ) থানা / উপজেলা সেট আপ:
ক্ষেত্র প্রতিষ্ঠানের সর্বনিম্ন স্তর এ, সেখানে থানা / সব থানা / Upzilas মধ্যে উপজেলা নির্বাচন অফিসার হয়. থানা নির্বাচন অফিসার প্রধান ফাংশন নির্বাচন সংক্রান্ত কার্যাবলী সম্পাদনের ক্ষেত্রে বিভাগীয় / জেলা অফিসের সহায়তা করার জন্য.
2.5 রিটার্নিং অফিসার ও সহকারী. রিটার্নিং অফিসার:
সব জাতীয় ও স্থানীয় পর্যায়ে নির্বাচনের জন্য, কর্মকর্তা ও সহকারী রিটার্নিং. রিটার্নিং কর্মকর্তা নির্বাচন কমিশন কর্তৃক সরকারি কর্মকর্তাদের মধ্য থেকে অথবা নির্দিষ্ট নির্বাচনের আবহ জন্য কমিশনের অনুমোদিত অফিসারদের দ্বারা নিযুক্ত করা হয়.
2.6 প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসার: আসনের মধ্যেই ভোটকেন্দ্রে, প্রতিটি সাধারণত হচ্ছে পাঁচটি পোলিং বুথ, এমনভাবে যে প্রায় চারশো ভোটার 8 টোর ও পোলিং দিনে 4 টার মধ্যেই মধ্যে একটি চালাঘর সময়ে ভোট করতে আয়োজন করা হয়. প্রতিটি ভোটকেন্দ্রে একজন সহকারী প্রিজাইডিং অফিসার (APO) দ্বারা একটি প্রিজাইডিং অফিসার (পোঃ) এবং প্রতিটি বুথে নেতৃত্বে হয়. প্রতিটি APO দুই পোলিং অফিসার সহায়তা করা হয়. এই সকল কর্মকর্তা - পিওএস, সমেত এবং পোলিং অফিসার সরকারি ও বেসরকারি সংস্থা থেকে টানা হয়, একাউন্টে তাদের অভিজ্ঞতা, সামর্থ্য সততা ও সাহসের গ্রহণ.
2.7 বাজেটারি বিধান: নির্বাচন কমিশন সচিবালয় (ইসিএস) বাংলাদেশ সরকার যা সরাসরি অন্যদের সব প্রশাসনিক ও নির্বাচনী কার্যক্রম জন্য তহবিল বরাদ্দ সংক্রান্ত বিষয়ে সব বিষয়ে মন্ত্রণালয়ের সঙ্গে পুলিশ একটি পূর্ণাঙ্গ বিভাগ. সব স্তরে (স্থানীয় এবং জাতীয়) নির্বাচনের জন্য সচিবালয় প্রয়োজনীয় তহবিল যা স্বাভাবিকভাবে সচিবালয় পায় বরাদ্দের জন্য অর্থ মন্ত্রণালয়ে অনুমান পাঠায়. কেবল তাই নয় নির্বাচনী ও প্রশাসনিক বাজেট বরং বাজেট নির্বাচন পরিচালনার জন্য আইন-শৃঙ্খলা সংক্রান্ত এছাড়াও ইসি সচিবালয় থেকে বরাদ্দ করা হয়. ইসি সচিবালয়ের সব আইন প্রয়োগকারী সংস্থার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তহবিল সাধন করেন. এই নির্বাচন পরিচালনার জন্য বাজেট বরাদ্দ প্রেক্ষাপটে বাংলাদেশ এক অনন্য ঘটনা.
ভোটার সচেতনতা
6.1 ভোটার সচেতনতা একটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে একটি নির্বাচন করতে হয়. যোগ্য ব্যক্তির সম্মতি ভোটার হিসেবে নিবন্ধিত করা এবং ভোট প্রক্রিয়ায় তাদের অংশগ্রহণ একটি শব্দ গণতান্ত্রিক প্রক্রিয়ার জন্য গুরুত্বপূর্ণ উপাদান.
6.2 ভোটকেন্দ্রে ভোট কাস্টিং সময় ভোটারদের নিবন্ধনের জন্য শুমার কাজ থেকেই প্রচেষ্টা মানুষ ভোটাধিকার তাদের অধিকার এবং এই অধিকার ব্যায়াম গুরুত্ব সম্পর্কে সচেতন করার জন্য তৈরি করা হয়. নির্বাচন কমিশন গণতন্ত্র ও বিভিন্ন সংবাদ-মাধ্যমের নির্বাচনের বিভিন্ন দিক, সিনেমা স্লাইড, রেডিও এবং টিভিতে ভোটার শিক্ষা প্রোগ্রাম পরিচালনার দায়িত্বপ্রাপ্ত. গণযোগাযোগ মাধ্যম, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর এছাড়াও ভোটাধিকারের তাদের অধিকার এবং ভোট পদ্ধতির উপর ভোটার শিক্ষিত করে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে. নির্বাচন কমিশনও থানা প্রশাসন সভা / নির্বাচকমণ্ডলী সঙ্গে সমাবেশের, রাজনৈতিক দল, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং সর্বস্তরের জনগণের প্রতিনিধিদের গণতন্ত্র, অধিকার এবং ভোটাধিকার মান সম্পর্কে সচেতনতা তৈরি করার জন্য সহ বিভাগীয় ও জেলা কর্তৃপক্ষের মাধ্যমে আয়োজন.
6.3 জনসচেতনতামূলক ক্যাম্পেইনঃ এছাড়াও পোস্টার প্রচারাভিযান একটি সিরিজ রয়েছে. সমাবেশ ও মিছিল অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য জনসমর্থন সংগঠিত করার আয়োজন করা হয়. লোকগীতি ও নাটক মত বিশেষ ঘটনা এছাড়াও স্থানীয় স্বেচ্ছাসেবকদের দ্বারা সংগঠিত হয়.
6.4 বেসরকারি সংস্থা নির্বাচন কমিশনের পরামর্শ দেওয়া হয় উপকরণ (পোস্টার, স্লাইড, ছায়াছবি ইত্যাদি) তাদের দ্বারা বিকশিত ভোট গুরুত্ব, ভোটার অধিকার, আইনসভা কার্যাবলী হাইলাইট, দায়িত্ব ভোটার শিক্ষা প্রোগ্রাম আচার নির্বাচকমণ্ডলী ইত্যাদি নির্বাচিত প্রতিনিধিদের
6.5 ভোটার সচেতনতা কর্মসূচি অন্তর্নিহিত ধারণা তাদের প্রতিনিধিদের পছন্দমত মধ্যে নাগরিকদের বৃহদায়তন অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে, যাতে একটি প্রতিনিধি এবং দায়িত্বশীল সরকার প্রতিষ্ঠা নিশ্চিত হয়.
ecs.gov.bd এবং অনেক অন্যান্য নির্ভরযোগ্য সূত্র থেকে কম্পাইল করা হয়েছে
পার্টির এজেন্ট এবং নির্বাচন পর্যবেক্ষক
নির্বাচনী এজেন্ট ও পোলিং এজেন্ট নিয়োগের প্রার্থীদের পক্ষে কাজ করার জন্য বাংলাদেশ নির্বাচন আইনে বিধান রয়েছে.
10.1 নির্বাচনী এজেন্ট: প্রতিটি প্রার্থীর নির্বাচনী এজেন্ট ভোটকেন্দ্রে যান এবং পোলের পালন করার উদ্দেশ্যে এনটাইটেল করা হয়. প্রতিটি প্রার্থীর জন্য শুধুমাত্র এক নির্বাচনী এজেন্ট হয়. প্রার্থী রিটার্নিং অফিসার তার নির্বাচনী এজেন্ট বিবরণসমূহ ধারণকারী পূর্বে লিখিত নোটিশ দিতে হবে.
10.2 পোলিং এজেন্ট: প্রতিটি প্রার্থী দুই পোলিং এজেন্টদের পর্যন্ত নিয়োগ করিতে পারিবে উপস্থিত থাকার এবং প্রতিটি ভোটকেন্দ্রে ভোট পালন করা. যাইহোক, যদি স্টেশন একাধিক বুথ রয়েছে, প্রার্থীদের স্টেশনের জন্য পাঁচটি পোলিং এজেন্টদের পর্যন্ত আছে প্রাপ্ত করার উদ্দেশ্যে এনটাইটেল করা হয়.
10.3 নির্বাচন পর্যবেক্ষকরা: যদিও সেখানে আইন নির্বাচন পর্যবেক্ষণ বা পর্যবেক্ষণ, যার ফলে কোন নির্দিষ্ট রিযিক, নির্বাচন কমিশন স্থানীয় / আন্তর্জাতিক পর্যবেক্ষকদের রসাল কমিশন দ্বারা পরিচালিত সব নির্বাচনে নিরীক্ষণ করা খুব উদার নীতি গ্রহণ করেছে.
নিম্নলিখিত সুবিধা প্রদানকারী নির্দেশিকা উভয় বিদেশী এবং স্থানীয় নির্বাচনে পালন করতে ইচ্ছুক পর্যবেক্ষকদের জন্য নির্বাচন কমিশন কর্তৃক প্রণীত হয়েছে.
পর্যবেক্ষকরা এর 10.4 ভূমিকা: পর্যবেক্ষকদের পোলিং দিন পূর্বে কার্যক্রম পর্যবেক্ষণ এবং নির্বাচনের দিনে ভোট গণনা সহ প্রকৃত পোলিং পালন করতে পারে.
উল্লেখ করা যেতে পারে যে নির্বাচনের দিন (একটি) পর্যবেক্ষক শুধুমাত্র কার্যধারা ভোটকেন্দ্রে পালন করতে পারে এবং প্রচারণা, ভোট, গণনা ইত্যাদি কর্মকান্ডে অংশগ্রহণ করবে না .; (খ) তারা ভোটকেন্দ্রে যাওয়া নির্বাচনের কার্যক্রম কোনো হস্তক্ষেপ করবে না; (গ) একটি কেন্দ্র বা আসনের পর্যবেক্ষক / পর্যবেক্ষক গ্রুপ দ্বারা সম্পন্ন করা হবে ভোটের কোনো ফল ঘোষণার; (ঘ) পর্যবেক্ষক সম্পূর্ণভাবে নিরপেক্ষ ও নির্দলীয় হতে হয় এবং এই নির্বাচন কমিশন চরিতার্থ করার জন্য প্রয়োজন বোধ করা হয়.
10.5 বিদেশী পর্যবেক্ষক:
(1) বিদেশী পর্যবেক্ষকরা (এফ) যারা বাংলাদেশে পোলিং পালন করতে চাই সংশ্লিষ্ট বাংলাদেশ দূতাবাসের বিদেশে সঙ্গে স্পর্শ পেতে পারেন.
(2) বাংলাদেশে আগমনের উপর Fos পররাষ্ট্র মন্ত্রণালয় (MOFA) সঙ্গে তাদের নাম তালিকাভুক্ত করার MOFA সহায়তা সেল থেকে প্রয়োজনীয় সহায়তা প্রাপ্ত করার পরামর্শ দেওয়া হয়.
(3) বাংলাদেশে তাদের থাকাকালিন তারা (এফ) তাদের বোর্ড, বাসাবাড়ি ও পরিবহনের জন্য সম্পূর্ণরূপে দায়ী থাকতে হয়.
(4) Fos উপযুক্ত এ্যাক্রেডিটেশন কার্ড ইস্যু করা হয়.
10.6 স্থানীয় পর্যবেক্ষকরা
(1) এই ধরনের পর্যবেক্ষকদের কোনো রাজনৈতিক দলের সমর্থক না হইবে এবং কিছু প্রচ্ছন্নভাবে অথবা স্পষ্টত যা নির্বাচনের মান আপোষ হতে পারে না হইবে. নির্বাচন কমিশন / রিটার্নিং কর্মকর্তা লঙ্ঘনের ক্ষেত্রে অনুমতি বাতিল করার অধিকার রাখি.
(2) এই ধরনের পর্যবেক্ষকরা স্বতন্ত্রভাবে বা নির্বাচন কমিশন / রিটার্নিং কর্মকর্তা থেকে একটি গ্রুপ মধ্যে ক্লিয়ারেন্স প্রাপ্ত, নির্বাচন কমিশন কর্তৃক নির্ধারিত হয়.
10.7 আবশ্যকতা
(1) সকল পর্যবেক্ষক জেলা / অবস্থানে তারা পোলিং সময় দেখার জন্য, যাতে জেলা প্রশাসন তাদের সফরকালে সহায়তা করতে পারে চান নির্বাচন কমিশনকে অবহিত বলে আশা করা হচ্ছে. তারা নাম এবং পর্যবেক্ষক ও অন্যান্য বিবরণ প্রার্থী করা সজ্জিত থাকার পর রিটার্নিং অফিসার থেকে ID- র প্রাপ্ত করার প্রয়োজন হতে পারে. কোনো নির্বাচনী এলাকার রিটার্নিং অফিসার কর্তৃপক্ষ কোনো অবজারভার গ্রুপে আইডির বিষয়টি উপেক্ষা করেই যদি রিটার্নিং কর্মকর্তা তাদের পরিচয় নিয়ে সন্তুষ্ট নয় থাকবে.
(2) টি জেলায় তারা রিটার্নিং অফিসারের পরামর্শ, সহকারী রিটার্নিং অফিসার, অফিসার, পোলিং অফিসার প্রিজাইডিং অনুযায়ী কাজ ক্ষেত্রমত, এবং যা কিছু জরিপে বিচারকার্য ব্যাহত হতে পারে কাজ থেকে বিরত থাকার জন্য পরামর্শ দেওয়া হয় যদিও.
(3) কোনো প্রদত্ত সময়ে অনধিক এক অবজার্ভার (স্থানীয় ও বিদেশী) গাদাগাদি এড়াতে এবং অন্যদের যারা বাইরে অপেক্ষা করা যেতে পারে এন্ট্রি সহজতর একটি কেন্দ্রে ভিতরে প্রবেশ করতে পারবে. একজন প্রিজাইডিং অফিসার / সহকারী. প্রিজাইডিং অফিসার কোনো পর্যবেক্ষক যে কোন সময়ে কেন্দ্র থেকে প্রত্যাহার করার সে মনে করে যে পর্যবেক্ষক এর উপস্থিতি কেন্দ্রে ভোট ক্ষুণ্ণ হতে পারে জিজ্ঞাসা করতে পারেন.
(4) ভোটকেন্দ্র পর্যবেক্ষক প্রিজাইডিং অফিসার / সহকারী সব আইনি ও প্রশাসনিক প্রয়োজনীয়তা মেনে চলতে হয় তাদের সফরকালে. কর্মকর্তা প্রিজাইডিং.
(5) এটা আশা করা হচ্ছে যে পর্যবেক্ষক গ্রুপের দ্বারা লিখিত রিপোর্টের একটি করিয়া অনুলিপি শীঘ্রই পোলের উপসংহার পর নির্বাচন কমিশন দেওয়া হবে.
অবজারভার গ্রুপ কর্তৃক 10.8 প্রাক জরিপে কার্যক্রম: অবজারভার গ্রুপ নিজ খরচে ভোটার শিক্ষা প্রোগ্রাম, টিভি অনুষ্ঠান, র্যালি ইত্যাদি চালায় মানুষ ভোটদানে অংশগ্রহণ করতে উৎসাহিত করার জন্য উৎসাহিত করা হচ্ছে. এই ধরনের কার্যক্রম, সম্পূর্ণরূপে নির্দলীয় নিরপেক্ষ এবং কোনো ধর্মীয় স্থানীয় বা সাম্প্রদায়িক কুসংস্কার থেকে মুক্ত হতে হয়.
10.9 সাংবাদিক: সাংবাদিকরা পোলিং পালন করতে ইচ্ছুক এই নির্দেশিকা দ্বারা আচ্ছাদিত করা হয়.
পর্যবেক্ষকদের সংখ্যক অংশগ্রহণ - জাতীয় এবং 1991 এবং জুন মাসে আন্তর্জাতিক, 1996 সাধারণ নির্বাচনে জাতীয় নির্বাচনের আবহ প্রক্রিয়ার স্বচ্ছতা উন্নত এবং তাদের বিশ্বাসযোগ্যতা ও রাজনৈতিক স্বীকৃতি যোগ করা হয়েছে. .
আচরণবিধি, প্রাক-নির্বাচনে অনিয়ম ও নির্বাচন পিটিশনের প্রতিরোধ
11.1 আচরণবিধি: নির্বাচন প্রক্রিয়ায় কদাচার এবং কোনো ধরনের ম্যানিপুলেশন এড়াতে অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করার জন্য নির্বাচন কমিশন করেছে, জনগণ অর্ডার, 1972 এর প্রতিনিধিত্ব অনুচ্ছেদে 92B অধীনে, আচরণবিধি প্রণয়ন রাজনৈতিক দল ও প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের উদ্যাপন. আচরণবিধি প্রধান বৈশিষ্ট্য হল:
ক) বান সাবস্ক্রিপশন, দান ইত্যাদি পোলিং দিন পর্যন্ত নির্বাচনের তফসিল ঘোষণার অনুসরণ সংস্থার কোনো যোগ্যতা, কোন প্রার্থী বা তাহার পক্ষে অন্য কোন ব্যক্তি হইবে, প্রকাশ্যে বা গোপনে, কোন সাবস্ক্রিপশন বা অনুদান দিতে, বা করা অন্য কোনো প্রতিষ্ঠান তাদের সংশ্লিষ্ট আসনের কোনো প্রতিষ্ঠানে বা এইরূপ সাবস্ক্রিপশন বা অনুদান দেওয়ার জন্য প্রতিজ্ঞা, কিংবা সংশ্লিষ্ট আসনের মধ্যে কোন উন্নয়ন প্রকল্প গ্রহণ করে থাকবে.
খ) সার্কিট হাউসে, বাকি ঘর মত সরকারি বাসস্থানের ব্যবহার করুন: সকল দল ও প্রার্থীদের আবেদন প্রথম প্রণীত ভিত্তিতে এবং একই ব্যবহার করার জন্য বিদ্যমান নিয়ম অনুযায়ী সরকার রেস্ট হাউজ ও সার্কিট হাউস ব্যবহারের জন্য সমান অধিকার দেওয়া হইবে. কিন্তু সরকার নির্বাচনের আচরণের নিযুক্ত কর্মকর্তা সরকারি ডাক-বাংলো, বাকি ঘর এবং সার্কিট হাউসে ব্যবহার করাকেই অগ্রাধিকার পাবে.
গ) নির্বাচনী প্রচারণা: সকল রাজনৈতিক দল ও প্রার্থীদের নির্বাচনী প্রচারণা থেকে সম্মান সঙ্গে সমান অধিকার দেওয়া হইবে. মিটিং, মিছিল ও প্রতিদ্বন্দ্বী নির্বাচনী প্রচারাভিযান বিঘ্নিত হইবে.
ঘ) অন্যান্য কার্যক্রম জনগণের আন্দোলনে বাধা তৈরি কোনো রাস্তা ব্যবহারের উপর নিষেধাজ্ঞা অন্তর্ভুক্ত, প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের সৃষ্টির ওপর সরকার মিডিয়া, সরকারি কর্মকর্তা, কর্মচারীদের যানবাহন বা অন্য রাষ্ট্র সুবিধা, পোস্টার, লিফলেট বা handbills পেস্ট ব্যবহার, স্থাপনের কোন রাস্তা বা স্থানগুলোতে ক্যাম্পে জনসাধারণের ব্যবহারের জন্য বোঝানো, নির্বাচনী প্রচারণার একটি জায়গা হিসেবে সরকার বাকি ঘর, সার্কিট হাউস ব্যবহার, দেশ এবং বহু রঙের পোস্টার ব্যবহারের বাইরে থেকে আমদানিকৃত ছাপানো কাগজ, মাইক্রোফোনের সংখ্যা ব্যবহারের ব্যবহার একটি সময়ে, জমি, ভবন, অস্থাবর বা কোন নাগরিকের অস্থাবর সম্পত্তি, প্রাচীর লেখা, মোটর সাইকেল বা অন্য কোন যান্ত্রিক পরিবহন বা অন্য কোন যান্ত্রিক যানবাহনের ব্যবহার, একটি ভোটকেন্দ্রে প্রাঙ্গণে মধ্যে আগুন অস্ত্র বা বিস্ফোরক বহন ক্ষতি, নির্বাচনী প্রক্রিয়ায় সরকারি কর্মকর্তা বা স্থানীয় প্রভাবশালী ব্যক্তিদের অবৈধ হস্তক্ষেপ, বাস, ট্রাক বা অন্য কোন যানবাহন বা মশাল মিছিল, কোনো তিক্ত এবং উত্তেজক বিবৃতি এবং এমন কোনো বিবৃতি যে কোন ধর্মের অনুসারীদের অনুভূতিতে আঘাত করতে পারে, এর পারাপার মিছিল নির্বাচনী ব্যয়ের সীমা, অর্থ, অস্ত্র, পেশী শক্তি বা স্থানীয় প্রভাব প্রভাব.
ঙ) প্রাক-নির্বাচনে অনিয়ম: - এই নিয়ম কোন বিধান লঙ্ঘন প্রাক জরিপে অনিয়ম হিসেবে বিবেচিত হইবে. প্রাক পোল সময়ের, বিধি সংজ্ঞায়িত, সময়ের নির্বাচনের তফসিল ঘোষণার ওপর অগ্রসার এবং নির্বাচনের ফলাফল ঘোষণা শেষ হওয়া মানে.
প্রাক-নির্বাচনে অনিয়মের 11.2 প্রতিরোধ:
(ক) নির্বাচনী তদন্ত কমিটি প্রতিষ্ঠা: কোন ব্যক্তি বা এই ধরনের লঙ্ঘন দ্বারা সংক্ষুব্ধ রাজনৈতিক দল প্রতিবিধান চাইছেন নির্বাচনী তদন্ত কমিটি বা নির্বাচন কমিশনে আবেদন করতে পারেন. নির্বাচন কমিশনের সঙ্গে দায়ের অ্যাপ্লিকেশন যুক্তিসিদ্ধ হয় কমিশন দ্বারা পাওয়া যায়, তাহলে এটা তদন্তের জন্য সংশ্লিষ্ট নির্বাচনী তদন্ত কমিটি একই প্রেরণ করিবে. উভয় ক্ষেত্রেই, নির্বাচনী তদন্ত কমিটি, আইন অনুযায়ী কোনো তদন্ত করার পর কমিশন তার সুপারিশ পেশ করিবে.
(খ) নির্বাচনী তদন্ত কমিটি গঠন: নির্বাচন কমিশন জনগণ অর্ডার, 1972 এর প্রতিনিধিত্ব অনুচ্ছেদে 91A দ্বারা ক্ষমতাপ্রাপ্ত হয় একটি কমিটি বিচার বিভাগীয় কর্মকর্তাদের সঙ্গে নির্বাচনী তদন্ত কমিটি নামে পরিচিতি লাভ প্রতিষ্ঠা করতে.
(গ) নির্বাচনী তদন্ত কমিটির কার্যাবলী: কমিটি বা নিজস্ব উদ্যোগে তৈরি তথ্য পেয়েছি বা অভিযোগের ভিত্তিতে, কোন ব্যাপার বা পরিস্থিতি বা কোন অবস্থা বা কোন ব্যাপার সহ কোনো প্রাক-নির্বাচনে অনিয়ম মধ্যে এনকোয়ারী পাবে, যা, তার মতে, জড়িত থাকতে পারে, কোন ব্যক্তি, যার ইচ্ছা, অভিপ্রেত বা আসলে আইন বা ভ্রান্তি ভীতিপ্রদর্শন, বাঁধন, বলপ্রয়োগ, বা মিথ্যা তথ্য প্রকাশের, বা অন্য কোন আইন বা ভ্রান্তি গঠনকারী হিসাবে জন্য প্রস্তুতি হতাশা বিঘ্ন ফলে দ্বারা অথবা, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের আচরণ.
11.3 নির্বাচন পিটিশন:
জনগণ অর্ডার, 1972 এর প্রতিনিধিত্ব অনুচ্ছেদের 49 অধীনে একটি নির্বাচনী দরখাস্ত ফেরত প্রার্থীর নাম সরকারী গেজেটে প্রকাশের পর 45 দিনের মধ্যে নির্বাচন কমিশনে উপস্থাপিত হইবে. নির্বাচন কমিশন তারপর করতে হবে নির্বাচন কমিশনের উদ্দেশ্যে সংশ্লিষ্ট নির্বাচনী ট্রাইবুনাল নির্বাচনের পিটিশন দাখিলের ব্যবস্থা গঠন করা.
নির্বাচনী ট্রাইব্যুনাল সব জেলা সদর দফতরে জেলা ও দায়রা জজ সঙ্গে সেট আপ করা হয়. এছাড়া নির্বাচনী পিটিশন নিষ্পত্তির ত্বরান্বিত করতে, নির্বাচন ট্রাইব্যুনাল সব 6 বিভাগীয় সদর দপ্তর স্থাপন করা হয়েছে. এই আদালতের জেলা জজের স্তরের বিচারিক কর্মকর্তাদের নেতৃত্বে হয়. তাদের একমাত্র এবং একচেটিয়া ফাংশন নির্বাচন পিটিশন নির্বাচনী বিরোধ উদ্ভূত চেষ্টা করা হয়. .
জেন্ডার এবং নির্বাচনী প্রক্রিয়ার
7.1 প্রায় পঞ্চাশ দেশে মোট জনসংখ্যার শতাংশ নারী. এটা, তাই অপরিহার্য যে তারা নির্বাচনী প্রক্রিয়ায় ব্যাপক সংখ্যায় অংশ নিতে হবে.
7.2 নির্বাচনী প্রক্রিয়া, লিঙ্গ অবস্থা নির্বিশেষে ব্যক্তিকে সংসদে সাধারণ আসন এবং স্থানীয় সংস্থা নির্বাচনের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন. অক্টোবর, 2001 সালে জাতীয় সংসদ গত সাধারণ নির্বাচনের সময়, 38 নারী 46 সাধারণ আসনে প্রতিদ্বন্দ্বিতা করেন. তাদের মধ্যে 6 টি আসনে জয়ী হয়েছে. একজন মহিলা সব 5 টি আসন তিনি প্রতিদ্বন্দ্বিতা করেন জিতেছে. অন্য মহিলার 5 আউট জেলার 4 টি আসনে তিনি প্রতিদ্বন্দ্বিতা করেন জিতেছে. এছাড়া, সেখানে স্থানীয় পর্যায়ে নির্বাচনে নারী প্রার্থীদের জন্য সংরক্ষিত আসন আছে. কিন্তু নির্বাচনী প্রক্রিয়ায় নারীর অংশগ্রহণ কারণের একটি সংখ্যা দ্বারা নিরুৎসাহিত করা পাওয়া গেছে. রক্ষনশীল নারীদের সামাজিক ও ধর্মীয় বিধিনিষেধের কারণে পুরুষ রেজিস্ট্রেশন কর্মীদের দেখা দ্বিধাগ্রস্ত মনে. সম্ভাব্য সহিংসতা ও সুবিধাজনক পরিবহন ব্যবস্থার অনুপস্থিতি, বিশেষ করে গ্রামীণ এলাকাগুলোতে, নারী নির্বাচনী প্রক্রিয়ায় অংশগ্রহণ থেকে নিরুত্সাহিত.
7.3 নারী ভোটারদের সুবিধার জন্য, ভোটার তাদের জন্য আলাদাভাবে প্রস্তুত করা হয় এবং পৃথক পোলিং বুথ ভোটকেন্দ্র স্থাপন করা হয়. নারী পোলিং কর্মিবৃন্দ সাধারণভাবে নারী ভোটারদের ভোটকেন্দ্রে ভোট আনুষ্ঠানিকতা সাক্ষাৎ সম্পর্কে যেতে সাহায্য করার জন্য নিযুক্ত করা হয়. নারী নিরাপত্তা কর্মীদের এবং ভোটকেন্দ্রের কাছাকাছি ম্যাজিস্ট্রেট মোতায়েন পছন্দ করা হয়, যাতে নারী ভোটারদের ভীতি প্রদর্শন, ভয় ও প্রতিবন্ধকতা ছাড়া তাদের ভোট কাস্ট করতে পারেন. ব্যাপক বড় মাপের মহিলা অংশগ্রহণের জন্য ভোটার শিক্ষা প্রোগ্রাম পরিচালনা করা হয়. এই সমস্ত ধাপ লক্ষণীয়ভাবে বৃহৎ বৃহৎ সংখ্যায় নারী ভোটার পালা-আউট হয়ে গেছে.
7.4 কি ভোটাধিকার চর্চা তাদের ব্যাপক অংশগ্রহণ সাধা করার জন্য প্রয়োজন হয় একটি ভরসাজনক পরিবেশের মধ্যে মহিলা ভোটার ভোটকেন্দ্রে এসে ভীতিপ্রদর্শন এবং নির্ভয়ে তাদের ভোট কাস্ট করতে পারেন তৈরি করার সময় শিক্ষার মাধ্যমে তাদের পর্যাপ্তরূপে অনুপ্রাণিত হয়
ভোট এবং গণনা
আইন অনুযায়ী, ভোট এবং ভোট গণনার ঢালাই যদিও ফলাফল এবং ফিরে প্রার্থীর নাম ঘোষণা একত্রীকরণের পরবর্তী আইনি প্রয়োজনীয়তা আছে, নির্বাচনের পুরো প্রক্রিয়ায় কেঁদ্রগত এবং চূড়ান্ত কাজগুলো হয়.
9.1 ভোট আগে: রিটার্নিং অফিসার ধরনের উপাদান এবং নকশা প্রয়োজনীয় ব্যালট বাক্স কমিশন কর্তৃক অনুমোদিত হয় যেমন সঙ্গে প্রতিটি প্রিজাইডিং অফিসার উপলব্ধ. একাধিক ব্যালট বাক্স কোনো বুথে এ ভোটগ্রহণ উদ্দেশ্যে একটি সময়ে ব্যবহার করা হয় না.
9.2 ভোট: অন্তত আধা ঘণ্টা আগে সময় পোলের প্রবর্তনের জন্য সংশোধন করা হয়েছে, প্রিজাইডিং অফিসার তা নিশ্চিত করার জন্য প্রত্যেক ব্যালট বাক্স ব্যবহার করা খালি প্রয়োজন বোধ করা হয়, প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও তাদের নির্বাচনী এজেন্ট এবং খালি ব্যালট বাক্স দেন পোলিং এজেন্টদের কেহ উপস্থিত, বন্ধ হতে হবে এবং ব্যালট বাক্স সীল এবং ব্যালট বাক্স স্থাপন তাই সুবিধামত ভোটার অ্যাক্সেসযোগ্য হতে পারে - যেমন কর্মকর্তা ও নির্বাচন বা পোলিং এজেন্টদের উপস্থিত হতে পারে - চালাঘর মধ্যে সব বর্তমান কাছে দৃশ্যমান. প্রত্যেক ভোটার গোপনে তার ব্যালটে চিহ্নিত আগে একই গুটান এবং ভোটার নিজেই ব্যালট বক্সে ঢোকানো হয় হবে.
প্রিজাইডিং অফিসার নিয়ন্ত্রণ ভোটারদের সংখ্যা একটি সময়ে ভোটকেন্দ্রে ভর্তি ও পোলিং স্টেশন থেকে ভোট দিয়ে সংযুক্ত ফাইলগুলি ব্যতীত অন্য সকল ব্যক্তির ভেতর অন্তর্ভূক্ত করা.
প্রিজাইডিং অফিসার ভোটকেন্দ্রে অর্ডার রাখার জন্য দায়ী, যাতে একটি ভোটার ভোটকেন্দ্রে তার ভোট দেয়ার জন্য তার স্বাধীন ইচ্ছার প্রয়োগ করতে হয়.
যেখানে একটি ভোটার ভোটকেন্দ্রে নিজেকে উপস্থাপন করে ভোট দিতে, প্রিজাইডিং অফিসার, তাঁর পরিচয় সম্পর্কে, তাঁর কাছে তাঁর থাম্ব উপর অমোচনীয় কালির কিংবা হাত অন্য কোন আঙুল দিয়ে তৈরি একটি ব্যক্তিগত চিহ্ন দেবার পর একটি ব্যালট পেপার পরিতৃপ্ত ইস্যু পর , সংখ্যা এবং ভোটারের নাম বিরুদ্ধে ভোটার একটি চিহ্ন স্থাপন নির্দেশ করে ব্যালট পেপারে তাকে জারি করা হয়েছে এবং ভোটার নম্বর রেকর্ডিং এবং যথাক্রমে ভোটার এবং ব্যালট পেপারের কাউন্টার তবক উপর ভোটারের স্বাক্ষর সংগ্রহের.
ভোটার ব্যালট পেপার গ্রহণ, অবিলম্বে জায়গা ব্যালট পেপারের চিহ্নিত করার জন্য সংরক্ষিত করার জন্য অগ্রসর হইবে, নির্ধারিত চিহ্ন ব্যালট পেপারের উপর যে কোন স্থানে স্থান মধ্যে নাম এবং প্রতিদ্বন্দ্বিতা প্রার্থীর প্রতীক যাঁকে শুভেচ্ছা ধারণকারী করা ভোট দিতে এবং পরে তিনি তাই চিহ্নিত করেছে, ব্যালট পেপার ভাঁজ এবং ব্যালট বাক্সে এটি সন্নিবেশ করুন. তিনি দ্রুততম গতিতে গোটা ব্যাপারটাই কি আছে.
যখন অন্য ব্যক্তির ইতিমধ্যে নিজেকে প্রতিনিধিত্ব করেছেন যে ভোটার হতে এবং ব্যক্তি তাই প্রয়োগের নামে ভোট হয়েছে একজন ব্যক্তির প্রতিনিধিত্বমূলক নিজেকে একজন ভোটার হতে প্রযোজ্য একটি ব্যালট পেপারের জন্য, তাহলে তিনি একটি ব্যালট পেপারের একটি বলা হয় লাভ করার অধিকারী হইবেন tendered ব্যালট পেপারে. প্রিজাইডিং অফিসার tendered এবং চ্যালেঞ্জ ভোট একাউন্টের আলাদা আলাদা এবং আইন অনুযায়ী পয়মাল ব্যালট পেপার বজায় রাখে.
পোলিং সময় সাধারণত স্থানীয় সময় 0800-1600hrs. কোন ব্যক্তি 1600hrs পর ভোটকেন্দ্রে ঘের ঢোকা অনুমতি দেওয়া হয়.
ভোটের 9.3 গণ্য: পর পরই পোলের নিকট ভোট কাস্টিং সঙ্গে দিনের শেষ ভোটার দ্বারা, প্রিজাইডিং অফিসার, প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের নির্বাচনী এজেন্ট, পোলিং এজেন্ট ও নির্বাচন পর্যবেক্ষকদের যেমন উপস্থিতিতে যেমন হতে পারে বর্তমানে, ভোট গণনা সঙ্গে আয়.
প্রিজাইডিং অফিসার যেমন প্রতিদ্বন্দ্বিতা প্রার্থীদের নির্বাচনী এজেন্ট ও পোলিং এজেন্টদের হিসেবে উপস্থিত হতে পারে, গণনা নিরীক্ষক যুক্তিসঙ্গত সুবিধা দেয় এবং তাদের সম্মানের সঙ্গে এই ধরনের তথ্য দেয় যেরূপ গণনা সুশৃঙ্খল আচরণ এবং এর স্রাব সঙ্গে সামঞ্জস্যপূর্ণ দেওয়া যেতে পারে সংযোগ সে মতেই তার দায়িত্ব.
আইন প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার, পোল, প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের সাথে দায়িত্ব অপর কোন ব্যক্তির নামে, তাদের নির্বাচনী এজেন্ট ও পোলিং এজেন্টদের চেয়ে অন্য কোন ব্যক্তির অধীনে গণনা অনুষ্ঠানে উপস্থিত থাকতে হয়. যাইহোক, অনুমোদিত পর্যবেক্ষকদের একটি বিশেষ বিধান হিসাবে গণনা পালন করতে নির্বাচন কমিশনের অনুমতি দেওয়া হয়. প্রিজাইডিং অফিসার ব্যবহৃত ব্যালট বাক্স বা ব্যালট বাক্স খুলুন এবং এই ব্যক্তিদের উপস্থিতিতে থেকে সেখানে বাইরে নিয়ে যাওয়া ব্যালট পেপার সমগ্র অনেক গণনা করবে.
প্রতিটি প্রতিদ্বন্দ্বিতা প্রার্থীর পক্ষে নিক্ষেপ বৈধ ব্যালট পেপার পৃথক প্যাকেটে মধ্যে সংরক্ষিত হয়. প্রিজাইডিং অফিসার, অবিলম্বে গণনা পরে, গণনা একটি বিবৃতি দেয়ঃ এবং যদি তাই কোনো প্রার্থী বা নির্বাচনী এজেন্ট বা উপস্থিত পোলিং এজেন্ট দ্বারা অনুরোধ, তাকে গণনা বিবৃতি এবং ব্যালট পেপারের অ্যাকাউন্টের একটি প্রত্যয়িত কপি দেয়.
প্রিজাইডিং অফিসার সুশৃঙ্খলভাবে রাখে পোলের সব রেকর্ড এবং তাদের রিটার্নিং কর্মকর্তাকে অবিলম্বে পাঠায়.
রিটার্নিং অফিসার প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও তাদের নির্বাচনী এজেন্ট উপস্থিত হতে পারে যেমন ফল একত্রীকরণের এবং প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও নির্বাচনী এজেন্টদের যেমন উপস্থিতিতেই জন্য দিন, সময় ও স্থান লিখিত নোটিশ দিতে প্রয়োজন বোধ করা হয়, নির্ধারিত পদ্ধতিতে একত্রীকরণ, তাহাতে সহ সময় পূর্বোক্ত সামনে তাকে দ্বারা গৃহীত ডাক ব্যালট গণনা প্রিজাইডিং অফিসার দ্বারা সজ্জিত, এর ফলাফল.
9.4 বর্ণনা: রিটার্নিং অফিসার কোনো ভোটকেন্দ্রে সম্মান বৈধ ব্যালট পেপার বর্ণনা করিবে যদি প্রিজাইডিং অফিসার দ্বারা গণনা একটি প্রতিদ্বন্দ্বিতা প্রার্থী বা তার নির্বাচনী এজেন্ট ও রিটার্নিং অফিসার দ্বারা লিখিত চ্যালেঞ্জ চ্যালেঞ্জ যুক্তিবাদিতা বা সম্পর্কে সন্তুষ্ট হয় তিনি যাতে পরিচালিত হয় কমিশনের করতে.
কোথায়, ফল বা গণনা একত্রীকরণের পর দেখা যায় দুই বা ততোধিক প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও এক ধরনের প্রার্থীর জন্য ভোট ছাড়াও তাঁকে প্রকাশ নির্বাচিত করা এনটাইটেল হবে মধ্যে ভোটের সমতার একীন করে নাও যে, রিটার্নিং অফিসার অবিলম্বে আঁকা হইবে যেমন প্রার্থীর সম্মান এবং প্রার্থী যাদের উপর অনেক falls বলিয়া গণ্য হইবে অনেক এনটাইটেল তাঁকে প্রকাশ নির্বাচিত করা ভোট সর্বোচ্চ নম্বর পেয়েছি. অনেক উপস্থিত হতে পারে হিসাবে প্রতিদ্বন্দ্বিতা প্রার্থী ও তাদের নির্বাচনী এজেন্ট যেমন উপস্থিতিতে টানা হইবে.
রিটার্নিং অফিসার, সরকারী নোটিশ দ্বারা গণনা বা অনেক ঘোষণা এর ড্র ফল প্রাপ্তির পর প্রতিদ্বন্দ্বিতা প্রার্থী যিনি বা গণ্য করা হয় ভোট সর্বোচ্চ সংখ্যা নির্বাচিত করা পেয়েছি করিবেন. কমিশন সরকারী গেজেটে ফিরে প্রার্থীর নাম প্রকাশ করা আইন অনুযায়ী প্রয়োজন বোধ করা হয়.
রিটার্নিং অফিসার একীকৃত বিবৃতি এবং প্রার্থী ও তাদের নির্বাচনী এজেন্ট এই ধরনের নির্বাচনে ফেরত যথাযথভাবে সত্যায়িত কপি সরবরাহ যেমন তাদের আছে কামনা করিবে.
No comments:
Post a Comment
Thanks for your comment.